بسم الله الرحمن الرحيم
اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ Sunni Whatsapp Group Click : আমাদের সুন্নি বাংলা WhatsApp গ্রুপে যুক্ত হোন,আমাদের মুফতি হুজুরগণ আপনার ইসলামিক সমস্ত প্রশ্নের উত্তর দিবেন ইন শা আল্লাহ,জয়েন করতে ক্লিক করেন Sunni Bangla Whatsapp group আর Sunni Bangla facebook group এবং Sunni Bangla facebook group মাসলাক এ আলা হজরত জিন্দাবাদ আহলে সুন্নাত ওয়াল জামাত জিন্দা বাদ ৭৩ফিরকা ১টি হক পথে ।নবিﷺ এর প্রেমই ঈমান।ফরজ সুন্নাত তাসাউফ সূফীবাদ নফল ইবাদতের আরকান আহকাম সমুহ মাস'আলা মাসায়েল ইত্যাদি জানতে পারবেন।নবিﷺ সাহাবাرضي الله عنه ওলি গণের জীবনি ও অমুল্য বাণী জানতে পারবেন।মুসলিম জগতের সকল খবর ও ম্যাগাজিন পাবেন এখানেহাদিস শরীফ, কুর'আন শরীফ , ইজমা কিয়াস সম্বলিত বিশ্লেষণ, বাতিলদের মুখোশ উম্মচন করে প্রমাণ সহ দলীল ভিত্তিক আলোচনা ।জানতে পারবেন হক পথে কারা আর বাতিল পথে কারা জা'আল হক। বাংলাদেশ ও ভারতের সুন্নি আলিমদের বাংলায় নাত গজল ওয়াজ নসিহত অডিও ভিডিও ডাউনলোড করুন এখান থেকে অনলাইনে সুন্নি টিভি Live দেখতে আর রেডিও Live শুনতে পাবেন। প্রচুর সুন্নি বাংলা কিতাব ডাউনলোড করুন এখান থেকে।সুন্নি ইসলামিক কম্পিঊটার এপ্লিকেশন এন্ড্রইড এপ্স পাবেন এখানে। প্রতিদিন ভিজিট করুন প্রতিদিন নতুন বিষয় আপডেট পেতে ।ভিজিট করার জন্য ধন্যবাদ জাজাকাল্লাহু খায়ের ।
১)শবে ক্বদের বরকত ও ফজীলত ২)শবে-ক্বদরের নামাজ পড়ার নিয়ম

১)শবে ক্বদের বরকত ও ফজীলত ২)শবে-ক্বদরের নামাজ পড়ার নিয়ম


মাহে রমজানুল মুবারকের,উপহার
লাইলাতুল ক্বদর

১শবে-ক্বদের বরকত ও ফজীলত
২)শবে-ক্বদরের নামাজ পড়ার নিয়ম

ক)শবে ক্বদরের রাত হাজার মাস (৮৩ বংসর ৪ মাস )অপেক্ষা উত্তম।
(আল,কোরান,সূরা ক্বদর্ আয়াত নং ৩)

খ)হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহুআনহু বর্ণনা করছেন,প্রিয় নবী সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি ঈমান অবস্থায় সওয়াবের নিয়তে ক্বদরের রাতে নামাজ পড়বে,তার অতীতের পাপ মাফ করে দেওয়া হবে। (সহী বোখারী শরীফ)

গ)বিশ্ব নবী সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম বলেছেন,তোমরা মাহে রমজানের শেষ ১০ দিনের বিজোড় রাতে শবে ক্বদর তালাশ করবে। (সহী বোখারী শরীফ)

ঘ) শবে_ক্বদরের_দোয়া:
আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে আরও বর্ণিত, তিনি বলেন,একদা আমি নিবেদন করলাম,হে আল্লাহর রাসূল!সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম আপনি বলুন,যদি আমি ভাগ্যক্রমে শবে কদর জেনে নিই,তাহলে তাতে কোন দোয়া পড়ব.? তিনি বললেন,এই দোয়া, 
(আল্লাহুম্মা ইন্নাকা আফুউউন তুহিব্বুল আফওয়া ফাফু আন্নী)
”অর্থাৎ হে আল্লাহ! নিশ্চয় তুমি ক্ষমাশীল,ক্ষমা ভালবাসো। সুতরাং তুমি আমাকে ক্ষমা করে দাও...!!!
[তিরমিযি ৩৫১৩, ইবন মাজাহ ৩৮৫০]

শবে ক্বকদরের নামাজ পড়ার নিয়ম 

১) নুন্যতম (কমপক্ষে) ২ রাকায়াত নামাজ পড়া।

২) মাঝাড়ী ১০০ রাকায়াত নফল নামাজ পড়া।

৩) সর্বাধিক ১০০০ রাকায়াত নফল নামাজ পড়া।
সকলের ক্ষেত্রে ই এক-ই নিয়ম লাইলাতুল ক্বদরের নিয়ত করে সূরা ফাতিহার পর সূরা ক্বদর অথাৎ ইন্নাআনযালনা ১ বার এবং সূরা ইখলাস অথাৎ কুলহুআল্লাহু আহাদ ৩ বার । প্রতি ২ রাকায়াতে সালাম ফিরিয়ে দরুদ শরীফ পড়ে দুয়া করবে। যাদের সূরা মুখুস্ত নাই তারা অন্য সূরা দিয়েও পড়লে হবে । যারা শবে ক্বদরের রাত জেগে এবাদত করতে ইচ্ছুক তারা এশার ফরজ,সুন্নাত,তারাবিহ,বিতের,পড়ার পর ফজরের সময় শুরু হওয়ার পূর্ব পর্যন্ত গোটা রাত্রী কে ৫ ভাগে ভাগ করে নিবেন।

১ম ভাগে যতটা সম্ভব দেখে বা না দেখে কোরান শরীফ তিলাওয়াত করবেন।

২য় ভাগে নীরবে বা স্বরবে (যদি পরিবেশ অনুকুলে থাকে) জিকরে এলাহী তে মুশগুল থাকবেন।

৩য় ভাগে যত রাকায়াত সম্ভব উপরে বর্ণিত নফল নামাজ পড়বেন।

৪র্থ ভাগে কিছুক্ষন নাতে রাসূল,সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম দরুদ শরীফ ইত্যাদি পড়বেন।

৫ম ভাগে আল্লাহর দরবারে বিনীত ভাবে তওবা ইস্তিগফার করে ক্রন্দনরত অবস্থায় দুহাত তুলে মুনাজাত ও প্রিয় নবী সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম এর উপর দরুদ সালাম ক্বেয়াম করে সাহরী খেয়ে ফজরের জামাতে শামিল হবেন।

বিঃদ্রঃ-১) যাদের জীবনের ৫ ওয়াক্তের নামাজ কাযা আছে,তাদের জন্য শবে-ক্বদরের নফল  নামাজের পরিবর্তে অতীতের কাযা ফরজ নামাজ গুলি আদায় করাতে লক্ষ গুন বেশি নেকী!
২)বেতেরের নামাজ ক্বদরের নামাজের পরেও পড়েতে পারে।


Comments

Sign In or Register to comment.
|Donate|Shifakhana|Urdu/Hindi|All Sunni Site|Technology|