★بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيم★لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ★اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ★
YaNabi.in
আল্লাহ তায়ালার সত্ত্বা ও গুণাবলী সম্পর্কিত আকীদাসমূহঃ - Mas'la Masayel Discussions on

আল্লাহ তায়ালার সত্ত্বা ও গুণাবলী সম্পর্কিত আকীদাসমূহঃ

edited February 2016 in Mas'la Masayel

আল্লাহ তায়ালার সত্ত্বা ও গুণাবলী সম্পর্কিত আকীদাসমূহঃ


আকীদা নং ১ঃ
আল্লাহ এক , পবিত্র, অতুলনীয় ও নিষ্কলঙ্ক । তিনি প্রত্তেক পরিপূর্ণতা সমষ্টি। কেউ কোন বিষয়ে তাঁর অংশীদার নয়, বরাবর বা অগ্রগামীও নয়। তিনি পরিপূর্ণ গুণাবলী সহকারে সব সময় আছেন এবং সব সময় থাকবেন। চিরস্থায়ী কেবল তাঁর সত্ত্বা ও গুণাবলীর জন্যই নির্দিষ্ট। তিনি ব্যাতিত সমস্ত কিছু আগে ছিলনা , তিনি সৃষ্টি করার দ্বারা হয়েছে।তিনি নিজে নিজেই। তাঁকে কেউ সৃষ্টি করে নি । তিনি কারো বাপো নন, বেটাও নন। তাঁর কোন স্ত্রী স্বজন নেই। সব কিছু থেকে তিনি স্বাধীন। তিনি কোন বিষয়ে কারো মুখাপেক্ষি নন,কিন্তু সবকিছু তাঁর মুখাপেক্ষি। রিজিক প্রদান, জন্ম, মৃত্যু তারই অধীনে। তিনি সবের মালিক, যা ইচ্ছা তা করতে পারেন। তাঁর নির্দেশে কেউ হস্তক্ষেপ করতে পারেনা, তাঁর মর্জি ব্যাতিত এক বিন্দু এদিক সেদিক হতে পারেনা। তিনি প্রত্তেক প্রকাশিত, লুকায়িত, ঘটিত ও অঘটিত সম্পর্কে জ্ঞ্যাত। কন জিনিস তাঁর ইল্মের বহির্ভূত নেই, সমগ্র জগতের সবকিছু তাঁরই সৃষ্টি । সব তাঁরই বান্দা। তিনি স্বীয় বান্দাদের জন্য মা বাপ থেকে অধিক মেহেরবান দয়ালু, ক্ষমা প্রদানকারী ও তওবা গ্রহণকারী। তাঁর ধরা খুবই কঠিন । তিনি রেহায় না দিলে এই ধরাটা থেকে কেউ রেহাই পেতে পারেনা। সম্মান অপমান তাঁরই ইচ্ছাধীন। যাকে ইচ্ছা সম্মান দান করেন । যাকে ইচ্ছে অপদস্ত করেন। ধনসম্পদ তাঁরই কর্তৃত্তাধীন । যাকে ইচ্ছে আমীর এবং যাকে ইচ্ছে ফকির করেন। হেদায়েত ও গুমরাহি তাঁরই পক্ষ থেকে হয়ে থাকে। যাকে ইচ্ছে ঈমান নসীব করেন এবং যাকে ইচ্ছে কুফরিতে নিয়োজিত করেন। তিনি যা কিছু করেন , তা হিকমতপূর্ণ ও ন্যায়ভিত্তিক । মুসলমানদেরকে জান্নাত প্রদান করবেন এবং কাফিরদেরকে দোযখের আজাব প্রদান করবেন। তাঁর প্রতিটি কাজ হিকমতপূর্ণ , তা বান্দার বুঝে আসুক বা না আসুক। তাঁর নিয়ামত সমূহ করুণা সমূহ অসীম । তিনি একমাত্র ইবাদতের উপযোগী । তিনি ভিন্ন অন্য কেউ ইবাদতের উপযোগী নয়।
আকীদা নং ২ঃ
আল্লাহ তায়ালা শরীর ও জড়ত্ব থেকে পবিত্র। অর্থাৎ তাঁর কোন শরীর নেই বা তাঁর মধ্যে এমন কিছু নেই যা শরীরের সাথে সম্পর্কিত। বরং এটা তাঁর ব্যাপারে অসম্ভব। সুতরাং তিনি স্থান , কাল, দিক, আকৃতি , ওজন, পরিমাণ, কম বেশী, সংশ্রব , সংমিশ্রণ, জন্মগ্রহণ , জন্মদান, নড়াচড়া, ইন্তেকাল,পরিবর্তন, পরিবর্ধন ইত্যাদি সমস্ত শারীরিক গুণাবলী ও অবাস্থাদি থেকে মুক্ত ও পবিত্র। কুরআন, হাদিসে এমন যেসব শব্দ সমূহ আছে যেমন ،یاد.وجھہ،رجلضحک وغيرہ আল্লাহর হাত, পা, চেহেরা, মুখ ইত্যাদি) যেগুলো বাহ্যিক ভাবে শরীরে সাথে সম্পর্কিত বুঝায় ওগুলোর বাহ্যিক অর্থ গ্রহণ করা গুমরাহি ও বদমাঝহাবির পরিচায়ক। এধরনের শব্দ সমূহের ব্যাক্ষামূলক অর্থ গ্রহণ করতে হয়। কেননা অগুলোর বাহ্যিক অর্থ হতে পারেনা, যা আল্লাহর ব্যাপারে অসম্ভব। যেমন 'হাত' দ্বারা কুদরত , 'চেহেরা' দ্বারা সত্ত্বা 'বরাবর' দ্বারা প্রাধান্য ও মননিবেশের ভাবার্থ গ্রহণ করা হয় । কিন্ত উত্তম উৎকৃষ্ট হচ্ছে, বিনা প্রয়োজনে তাবিল বা ব্যাখামূলক অর্থও গ্রহণকরা না হয় । তবে হক হওয়া সম্পর্কে যেন ধারণা রাখা হয় এবং ভাবার্থ যেন আল্লাহর উপর ছেড়ে দেয়া হয় । অর্থাৎ এর ভাবার্থ তিনি জানেন । আমাদের তো  আল্লাহ ও রসুলের উক্তির উপর ঈমান আছে, আল্লাহর জ্ঞ্যান বুদ্ধি ও হাত আছে , তবে তাঁর জ্ঞ্যানবুদ্ধি বা হাত সৃষ্ট জীবের অনুরূপ নয়। তাঁর দেখা, শোনা ও কথাবলা মখলুকের অনুরূপ নয়।
আকীদা নং ৩ঃ
আল্লাহ তায়ালার সত্ত্বা ও গুনাবলী সৃষ্ট নয় ও সীমিত নয়।
আকীদা নং ৪ঃ
আল্লাহর সত্ত্বা ও গুণাবলী ব্যাতিত যত কিছু আছে , সবকিছু নশ্বর অর্থাৎ প্রথমে ছিলনা পরে হয়েছে ।
আকীদা নং ৫ঃ
আল্লাহ তায়ালার গুণাবলী কে সৃষ্ট বলা বা নশ্বর বলা গুমরাহি ও বিভ্রান্তির পরিচায়ক ।
আকীদা নং ৬ঃ
যে ব্যক্তি আল্লাহ তায়ালার সত্ত্বা ও গুণাবলী ব্যাতিত অন্য কন জিনিস কে অবিনশ্বর মনে করে বা পৃথিবী নশ্বর হয়ার বিষয়ে সন্দেহ পোষণ করে , সে কাফির ।
আকীদা নং ৭ঃ 
আল্লাহ তায়ালা যেরকম পৃথিবী ও পৃথিবীর সমস্ত কিছুর সৃষ্টিকর্তা, অনুরূপ আমাদের সমস্ত আমল , কর্মেরও তিনি সৃষ্টিকর্তা । আল্লাহ তায়ালা ওয়াজিবুল ওজুদ অর্থাৎ তাঁর অস্তিত্ব অপরিহার্য এবং অস্তিত্বহীন অসম্ভব । 
আকীদা নং ৮ঃ
কোন জিনিস আল্লাহ তায়ালার জ্ঞ্যানের বাইরে নয়। বর্তমান হোক বা অবর্তমান , সম্ভব হোক বা অসম্ভব , পরিপূর্ণ হোক বা আংশিক , সমস্তকিছুকে আদিকাল থেকে জানতেন, এখনও জানেন এবং অনন্ত কাল পর্যন্ত জানবেন । জিনিস সমূহ পরিবর্তন হয় কিন্তু তাঁর জ্ঞ্যান পরিবর্তন হয় না। মনের কল্পনা ও ধারণা সম্পর্কে তিনি জ্ঞ্যাত। তাঁর জ্ঞ্যানের কোন শেষ নেই । 
আকীদা নং ৯ঃ
আল্লাহ তায়ালার অভিপ্রায় ও ইচ্ছা ব্যাতিত কোন কিছু হতে পারেনা। কিন্তু তিনি ভালোকাজের প্রতি সন্তুষ্ঠ হন এবং অসৎ কাজের প্রতি অসন্তুষ্ঠ হন।
আকীদা নং ১০ঃ
আল্লাহ তায়ালা সম্ভাব্য সবকিছুর উপর ক্ষমতাবান । সম্ভাব্য কোঙ্কিছু তাঁর কুদরতের বাইরে নয়। অসম্ভব কোনকিছু কুদ্ররতের অন্তর্ভুক্ত নয়।অসম্ভবের উপর কুদরত রাখা মনে করাটা আল্লাহর একত্বের অস্বীকার করার সামীল । 
আকীদা নং ১১ঃ
ভালো ও মন্দ , কুফর ও ঈমান, আনুগত্য ও পাপ আল্লাহ তায়ালা কর্তৃক নির্দিষ্ট ও সৃষ্ট । 
আকীদা নং ১২ঃ
মূলতঃ রিজিক দাতা আল্লাহ তায়ালাই । ফিরিস্তা ইত্যাদি হল অসিলা এবং মাধ্যম মাত্র। 
আকীদা নং ১৩ঃ আল্লাহ তায়ালার জিম্মায় কোন কিছু অপরিহার্য নয়। যেমন সওয়াব দান করা বা শাস্তি দেয়া বা এমন কাজ করা , যা বান্দার জন্য উপকারী কারণ তিনি সর্ব শক্তিমান । যা ইচ্ছে তা করেন, যা ইচ্ছে তা নির্দেশ দেন। সওয়াব দেয়াটা তাঁর করুণা । আজাব দেয়াটা তাঁর ইনশাপ । তবে এটা তাঁর বড় মেহেরবানী যে তিনি তাই নির্দেশ দেন , যা বান্দাক করতে পারে । মুসলমানদেরকে  নিশ্চয়ই স্বীয় মেহেরবানীতে জান্নাত দান করবেন। আর কাফিরদেরকে স্বীয় ন্যায় বিচারে জাহান্নামে নিক্ষেপ করবেন। কারণ তিনি ওয়াদা করেছেন। কুফর ভিন্ন যেকোন গুনাহ ইচ্ছে করলে মাফ করে দিবেন। তাঁর ওয়াদা ও ভীতি পরিবর্তন হয় না ।এ জন্য আযাব ও সওয়াব নিশ্চয়ই হবে।
আকীদা নং ১৪ঃ
আল্লাহ তায়ালা দুনিয়ার মুখাপেক্ষী নন । তাঁর কোন লাভ-ক্ষতি নেই । কেউ তাঁর লাভ-ক্ষতি করতে পারেনা । তিনি যা কিছু করেন এতে তাঁর নিজস্ব কোন লাভ-ক্ষতি নেই। দুনিয়া সৃষ্টি করার মধ্যে তাঁর কোন লাভ নেই। না করার মধ্যে তাঁর কোন ক্ষতি নেই। স্বীয় ফজল, ইনসাফ , কুদরত ও কামালিয়াত প্রকাশ করার জন্য মখলুককে সৃষ্টি করেছেন। 
আকীদা নং ১৫ঃ
আল্লাহ তায়ালার প্রতিটি কাজে অনেক হিকমত রয়েছে, তা আমাদের বুঝে আসুক বা না আসুক । এটা তাঁর হিকমত যে দুনিয়ার এক জিনিস কে অপর জিনিসের উপায় পরিনত করেছেন । যেমন আগুন কে গরম পৌঁছানোর উপায়, পানিকে ঠান্ডা পৌঁছানোর উপায় করেছেন । চোখকে দেখার জন্য, কানকে শোনার জন্য সৃষ্টি করেছেন। যদি তিনি ইচ্ছে করেন, তাহলে আগুন ঠান্ডাদায়ক, পানি গরমদায়ক, চোখ শ্রবণকারী, কান দর্শনকারী হতে পারে।
আকীদা নং ১৬ঃ
আল্লাহ তায়ালার জন্য সবরকমের কলঙ্ক ও দুর্বলতা অসম্ভব। যেমন মিথ্যা, মূর্খতা , ভুল-ভ্রান্তি, জুলুম নির্লজ্জলতা ইত্যাদি মন্দ কাজ সমূহ আল্লাহর জন্য অসম্ভব।যারা এটা মনে করে যে আল্লাহ মিথ্যা বলতে পারেন , কিন্তু বলেননা তারা সম্ভবত মনে করে যে আল্লাহ কলঙ্কময় বটে , তবে স্বীয় কলঙ্ক গোপন করেন । শুধু মিথ্যা কেন সকল মন্দ কাজের যেমন জুলুম, চুরি, যেনা, জন্মদান ইত্যাদি নিন্দনীয় দোষ সমূহের একই অবস্থা হবে অর্থাৎ তিনি ক্ষমতা রাখেন কিন্তু করেন না । অথচ আল্লাহ তায়ালা এসব থেকে অনেক উর্ধে । আল্লাহ তায়ালার জন্য কোন দুর্বলতা ও দোষনীয় কাজকে সম্ভব মনে করাটা আল্লাহকে দোষ ত্রুটি পূর্ণ মনে করারই নামান্তর। বরং আল্লাহ কে অস্বীকার করা বোঝাই এ রকম নিকৃষ্ট আকিদা সমূহ থেকে আল্লাহ তায়ালা প্রত্যেক লোককে রক্ষা করুক।আমীন।
তথ্য সুত্র ঃ কানুনে শরীয়ত 
\m/ Like & Share :-bd Bellow box Text for This Post নিচের বক্সের লেখাটি শেয়ার করেন এটা এই পোস্টের লিঙ্ক

আল্লাহ তায়ালার সত্ত্বা ও গুণাবলী সম্পর্কিত আকীদাসমূহঃ http://yanabi.in/u/1d

Sign In or Register to comment.
|Donate|Shifakhana|Urdu/Hindi|All Sunni Site|Technology|